করোনা সংকটে অসহায়দের পাশে খুলনা মহানগর আওয়ামী লীগ

0
581

সুমন আশিক:
খুলনা নগরীতে করোনাভাইরাস মোকবিলায় তৎপর প্রশাসন, পুলিশসহ অন্যসব আইনশৃংখলা বাহিনী। তবে থেমে নেই খুলনা মহানগর আওয়ামী লীগ ও দলের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এদের মধ্যে কেউ কেউ স্বপ্রণোদিত হয়ে নিজেই উদ্যোগ নিয়েছেন দুঃস্থদের মাঝে চাল, ডাল, তেল, আলু বিতরণের। আবার কেউ পাড়া-মহল্লায় সামাজিক দূরত্ব বজায় রাখতে অংকন রেখা তৈরি করছেন। নগরীর আনাচে-কানাচে জীবাণুনাশক স্প্রে ছড়িয়ে দেবার কাজেও ব্যস্ত অনেক নেতারাই। ইতোমধ্যে ভাইরাস সুরক্ষা সরঞ্জাম বিতরণ তৃণমূলে বন্টন হয়েছে, হচ্ছে। সব মিলিয়ে নেতারা বলছেন, সভানেত্রীর নির্দেশে যে যার অবস্থান থেকে এগিয়ে এসেছে এবং আশাবাদ ব্যক্ত করছেন দ্রæতই করোনা সংকট দূর হবে। তবে এক্ষেত্রে সরকারি নির্দেশ মেনে চলার প্রতি গুরুত্বারোপ করেন নগর নেতারা।
খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডি বাবুল রানা খুলনাটাইমসকে বলেন, জনগণের দল আওয়ামী লীগ। সকল সংকটেই তারা জনগণের পাশে থেকেছে। তবে যেহেতু এবারের যুদ্ধ ঐক্যবদ্ধভাবে মোকাবেলায় নয়, সেহেতু নির্ধারিত স্যোসাল ডিসটেন্স বজায় রাখতে হচ্ছে। একইসাথে সহায়তা ও সহযোগিতার কৌশলও বদলেছে। তবে আমারা থেমে নেই। ইতোমধ্যে নেতাকর্মীদের যার যার অবস্থান থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহবান করা হয়েছে। সেই সাথে তদারকিও চলছে।
তিনি খুলনাটাইমসকে আরও বলেন, আওয়ামী লীগের বাইরে প্রত্যেক কাউন্সিলরদের দায়িত্ব আছে। যেহেতু তারা জনগণের প্রতিনিধি, জনদ্বারে ভোট চান, তাদেরকে জনগণের কাছে যেতে হয়, তারা নিশ্চয়ই নিজ এলাকার দুঃস্থদের মাঝে প্রয়োজনীয় সহায়তা পৌছে দেবেন। তবে এসবের বাইরে খুলনা মহানগর আওয়ামী লীগ পৃথকভাবে সাহায্য ও সহযোগিতার উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে নগর আওয়ামী লীগ সভাপতি আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক এর নির্দেশে ৩১টি ওয়ার্ডে গরীব-দুঃখীর তালিকা তৈরী হয়েছে। এর একমাত্র কারণ সরকারের এই সহায়তা থেকে যেন কেউ বাদ না যায়।


২৩নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রনেতা ফয়েজুল ইসলাম টিটো খুলনাটাইমসকে বলেন, বাংলার জন্মলগ্ন থেকে দেশের মানুষের সাথে সম্পর্কে আবদ্ধ আওয়ামী লীগ। দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে তার বক্তব্যে বলেছেন, দূর্যোগ-মহামারীর সময়ে মনুষত্বের পরিচয় দিতে হয়। আমরা প্রস্তুত। তবে এবারের সংকটটি একটু ভিন্ন। কারণ এবার সাহায্য-সহযোগিতা প্রদানের জন্য যাওয়া দু:সাধ্য ব্যাপার। তারপরও আমরা সহায়তা করবো এবং তার অবশ্যই সরকারি বিধি-বিধান মেনে। খুলনা নগর আওয়ামী লীগ কিভাবে এবং কোন কৌশলে এগোবে, তা নিয়ে পরিকল্পনা হয়েছে। যারজন্য গত কয়েকদিন অতিবাহিত হয়েছে। যারা প্রকৃত আওয়ামী লীগ করেন, তারা এগিয়ে এসেছে।
তিনি আরও বলেন, নগর আওয়ামী লীগ নেতারা জানেন, কাদের সহযোগিতা প্রকৃত প্রয়োজন। কারণ তারা নগরীর রাস্তা-ঘাট, অলি-গলির সাথে অত্যান্ত পরিচিত।
ফলে আমরা তাদেরকে বার্তা দিয়েছি, আপনারা সতর্ক হন, ঘর থেকে বাইরে এসেন না। আমরা আপনার ঘরে সাহায্য-সহযোগিতা পৌছে দেবো।
এজন্য নগর আওয়ামী লীগের শীর্ষ দুই নেতা অধীনস্ত শাখাগুলোর সভাপতি-সম্পাদকের সাথে যোগাযোগ রাখছে। উল্লেখ্য, ফয়েজুল ইসলাম টিটো নিজ উদ্যোগে গরীব-দু:খীর সহায়তায় চাল, ডাল, আলু বিতরণের উদ্যোগ দেখা গেছে। আজ রবিবার বিকাল সাড়ে ৩টায় প্রয়াত আ’লীগ নেতা মঞ্জুরুল ইমামের বাড়ির সামনে অসহায় দিনমজুরদের মাঝে মানবিক সাহায্য প্রদান করবে ওয়ার্ড আ’লীগ। মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এই কর্মসূচির উদ্বোধন করবেন।
১৭নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মোঃ নূর ইসলাম খুলনাটাইমসকে বলেন, বিগত কয়েকদিনে শত-সহ¯্র মানুষ তাদের কাছে সাহায্য-সহযোগিতা চেয়েছেন। এতে তিনি ও তার সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ খাঁন যথাসাধ্য নিজেদের হাত বাড়িয়েছেন। একই সুরে কথা বলেন ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জাকির হোসেন ও ২৪নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মইনুল ইসলাম নাসির। তবে উল্লেখ এই তিন সভাপতি খুলনাটাইমসকে জানিয়েছেন, যেসব উদ্যোগ নেয়া হয়েছে ও সহায়তা প্রদান করা হয়েছে, তার সবটাই স্বপ্রণোদিত হয়ে তারা করছেন।


এদিকে শনিবার ১৫নং ওয়ার্ডে প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম প্রদান করেছে খালিশপুর থানা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। খালিশপুর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক হুমায়ূন কবীর খুলনাটাইমসকে এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এখন মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ হচ্ছে। পর্যায়ক্রমে তারা আওতাধীন প্রত্যেক ওয়ার্ডেই করোনা ভাইরাস সুরক্ষা সরঞ্জাম পৌছে দেবেন। এছাড়া সীমিত পরিসরে কিছু গরীবের জন্য সহায়তার উদ্যোগ নেয়া হয়েছে। প্রসঙ্গত, খালিশপুর থানায় ১০নং ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ডে আওয়ামী লীগ নেতারা সুরক্ষা সরঞ্জাম সরবরাহের সাথে, জীবাণুনাশক স্প্রে প্রয়োগ করছে।অনলাইন প্রচারণা:
সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ সহ-সভাপতি এসএম রাজুল হাসান রাজু খুলনাটাইমসকে বলেন, করোনা সংকটে এখন সকলেই মোটামুটি অনলাইনে সক্রিয় আছে। এরমধ্যে খুলনা মহানগর আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতাদের সংখ্যা অগণিত। করোনা নিয়ে কোন ধরণের গুজব রটানো যাতে না হয়, সেদিকে বিশেষ নজর রয়েছে তাদের। শুধু তাই নয়, করোনা ভাইরানস প্রতিরোধ, করণীয় এবং সর্বশেষ নগরীর করোনা প্রাদুর্ভাবের চিত্র তুলে ধরছেন তারা। তাঁদের উদ্দেশ্য প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধমূলক সতর্কবার্তা সাধারণ মানুষের মাঝে পৌঁছানো। এর জন্য প্রথমে তাঁরা সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুককে বেছে নিয়েছে মূলত: তবে বাদ রাখেননি টুইটার, ইউটিউব, লিংকডিন, ইন্সটাগ্রামসহ অন্যান্য সামাজিক মাধ্যমগুলোকেও। তাছাড়া নিরবে থেকে অনেকেই গরীবের পাশে দাড়িয়েছেন, তবে সব দৃশ্যমান নয়।
এমপি জুয়েলের আহবান:
সংসদ সদস্য শেখ জুয়েলের খুলনাবাসীর প্রতি আহŸান জানিয়ে বলেছেন, আপনারা জানেন, করোনা ভাইরাস আজ সারা পৃথিবীতে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। এই মহাবিপদ মোকাবেলা করতে আমাদের সবচেয়ে বড় প্রয়োজন হচ্ছে-ধৈর্য্য। আতঙ্কিত না হয়ে আমাদের হতে হবে- সতর্ক এবং সচেতন। আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মনে রাখবেন, সরকার সবাইকে ঘরে থাকার যে নির্দেশনা দিয়েছে, করোনা প্রতিরোধে তার কোন বিকল্প নেই। তাই আপনাদের কাছে আমার অনুরোধ, জরুরি প্রয়োজন ছাড়া আপনারা ঘর থেকে বের হবেন না। ঘন ঘন সাবান দিয়ে দুই হাত কমপক্ষে ২০ সেকেন্ড পরিষ্কার করবেন। যেখানে সেখানে কফ ও থুথুু ফেলবেন না। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না। হাঁচি বা কাশির সময় টিস্যু অথবা কাপড় দিয়ে বা বাহুর ভাঁজে নাক-মুখ ঢেকে ফেলুন। কারো মধ্যে করোনার বিন্দুমাত্র কোন লক্ষণ দেখা দিলে হটলাইনের ১৬২৬৩ বা ৩৩৩ নম্বরে ফোন করে সাহায্য চাইবেন। আর এই কঠিন সময়ে নিম্ন আয়ের মানুষ যারা কষ্টের মধ্যে আছেন, আমি যতদূর সম্ভব আমার সাধ্য অনুযায়ী তাদের সাহায্য-সহযোগিতা করার চেষ্টা করব। আল্লাহ আমাদের সহায় হোন।
নগর আ’লীগের আহবান:
খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা এক বিবৃতিতে নগরবাসীর প্রতি আহবান জানায়, করোনা ভাইরাসের আতংকে দেশবাসী। এসময়ে আতংকিত মানুষের পাশে থেকে সাহস যোগানো আওয়ামী লীগের নেতাকর্মীদের দায়িত্ব ও কর্তব্য। দেশের এই দু:সময়ে নিজেকে নিরাপদে রেখে মানুষের সেবা করতে হবে। তবে সাধারণ মানুষ যাতে আওয়ামী লীগের নেতাকর্মীদের আচরনে কষ্ট না পায় সেদিকে বিশেষ নজর রাখতে হবে। একই সাথে করোনাভাইরাসকে পুঁজি করে কেউ কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে থেকে আওয়ামী লীগ নেতাকর্মী বা সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সংগঠনের নামে কোন ধরনের অর্থনৈতিক অনুদান সংগ্রহ করবেন না। অনুদান সংগ্রহ নয় আতংকিত মানুষের পাশে থাকতে হবে। যদি কোন নেতাকর্মীদের নামে এ ধরনের অভিযোগ পাওয়া যায় তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। মহানগরীর কোন এলাকায় যদি এ ধরনের অনাকাংখিত ঘটনা ঘটে তাহলে অবশ্যই মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে জানানোর জন্য বিশেষ আহবান জানানো যাচ্ছে।