করোনা: এই সময় রান্নাঘরকে ঝকঝকে রাখার সহজ টিপস

0
265

খুলনাটাইমস জীবনযাপন ডেস্ক: গোটা বিশ্বে ত্রাসের সৃষ্টি করেছে প্যানডেমিক করোনাভাইরাস। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না বলে জানিয়ে দিয়েছে প্রশাসন। বারবার হাত ধোওয়া, সবকিছু পরিষ্কার রাখতে বলছেন বিশেষজ্ঞরা। এই সময় আপনার রান্নাঘরকে কী ভাবে জীবাণুমুক্ত রাখবেন, তারই সহজ কয়েকটা টিপস জেনে নিন।
* রান্না করার আগে আপনার হাত ভালো করে সাবান দিয়ে ধুতে ভুলবেন না। না হলে আপনার হাত থেকেই ব্যাকটিরিয়া খাবারে মিশে যেতে পারে।
* রান্নাঘরের নোংরা বা সবজির খোসা যে কোনও জায়গায় ফেলে ছড়িয়ে রাখবেন না। মুখ বন্ধ ডাস্টবিনেই সেটা রাখুন। প্রতিদিন এই নোংরা বাইরে নির্দিষ্ট স্থানে অবশ্যই ফেলে দিয়ে আসুন।
* বেঁচে যাওয়া খাবার এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রাখুন। ফ্রিজের তাপমাত্রা যেন সঠিক ভাবে সেট করা থাকে। না হলে খাবারে জীবাণু সৃষ্টি হতে পারে। * খাবার ভালো করে সেদ্ধ করে তবেই খান। বিশেষত আমিষ খাবার ভালো সেদ্ধ না হলে সেখান থেকে নানা জীবাণু আপনার শরীরে বাসা বাঁধতে পারে।
* যে ছুরি সবজি কাটার কাজে ব্যবহার করেন, সেটি প্রতিদিন ভাবো করে পরিষ্কার করবেন। সবজি কেটে ছুরি না ধুয়ে রেখে দিলে সেখানে ব্যাকটিরিয়া জন্ম নেবেই।
* খাবার পরিবেশন হাত দিয়ে করবেন না। হাতা বা চামচ ব্যবহার করুন। না হলে আপনার হাতের নোংরা খাবারে ঢুকে যাবে। খেতে বসার আগে ভালো করে হাত ধুয়ে নেবেন।