এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্রে অনুপস্থিত ৩

0
440

ফুলবাড়ীগেট (খুলনা) প্রতিনিধি, খুলনাটাইমস:
দেশব্যাপী একই প্রশ্নপত্রে অনুষ্টিত এসএসসি ও সমমানের পরীক্ষার বৃহস্পতিবার বাংলা প্রথম পত্রের পরীক্ষায় খুলনা গভঃ ল্যাবরেটরি হাই স্কুল, খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং আর আর এফ আদর্শ প্রি-ক্যাডের্ট কেন্দ্রের পরীক্ষা সুষ্ট ও শান্তিপুর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। তিনটি কেন্দ্র ঘুরে প্রশ্নপত্র ফাঁসরোধে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট ও কেন্দ্র সচিবদের নজরদারীর সাথে সাথে ব্যাপোক তৎপরতা লক্ষ করা গেছে। প্রশ্নপত্র আনা থেকে শুরু করে পরীক্ষা গ্রহন ও শেষ পর্যন্ত মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক চলে সকল কার্যক্রম।
কেন্দ্র সচিব সুত্রে জানা গেছে, খুলনা গভঃ ল্যাবরেটরি হাই স্কুল কেন্দ্রে জেনারেল শাখার ১শ ৩০ ও কারিগরি শাখার ৪০১ জন মোট ৫৩১ জন পরীক্ষর্থী। এর মধ্যে খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৭৩ জন, ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৫৭জন এবং কারিগরি (ভোকেশনাল) শাখার কারিগারি প্রশিক্ষণ কেন্দ্রের ৩৬৪ জন, মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ২৩জন ও ফুলতলা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের ১৪জন পরীক্ষার্থী। এই কেন্দ্রে কারিগরি শাখার ৩জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। খানাবাড়ী মাধ্যামিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ২৫৯জন এর মধ্যে গভঃ ল্যাবরেটরি হাই স্কুলের ১৬৬জন, কর্ত্তিককুল সালেহা মাধ্যমিক বিদ্যালয়ের ৫৬জন ও মহেশ^রপাশা মাধ্যমিক বিদ্যালয়ের ৩৭জন পরীক্ষার্থী ছিলো। আরআর এফ আর্দশ প্রি-ক্যাডেট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিলো ১৬২জন এর মধ্যে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনির্ভাসিটি মাধ্যমিক বিদ্যালয়ের ১২০জন, সোনালী জুট মিলর্স উচ্চ বিদ্যালয়ের ৩০জন এবং তেলীগাতি মাধ্যমিক বিদ্যালয়ের ১২জন পরীক্ষার্থ।
গভঃ ল্যাবরেটরি হাই স্কুল ও খানাবাড়ী বালিকা বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট সুষ্মিতা সাহা জানান, মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে আনা থেকে শুরু করে হল রুমে বন্টনসহ প্রতিটি স্থরে স্থরে কঠোর নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করা হয়। কেন্দ্রের মধ্যে পরীক্ষার কাজের সাথে সংশ্লিষ্টদের মোবাইল ব্যাবহার এবং পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০মিনিট আগে কেন্দ্রে প্রবেশে নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গহন করা হয়। তিনি আরো বলেন কেন্দ্রে গুলোতে অত্যান্ত সুষ্ট ওশান্তিপুর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্টিত হয়েছে। এছাড়া কেন্দ্র সচিবরা এ ব্যাপারে ছিলো খুবই আন্তরিক।#