এবারের বিপিএলে যা কিছু নতুন

0
291

খুলনাটাইমস স্পোর্টস ঃ -ফ্র্যাঞ্চাইজি প্রথা তুলে দিয়ে এবারই প্রথম বিসিবির সরাসরি তত্ত্বাবধানে মাঠে নামছে সাতটি দল। রংপুর আর কুমিল্লার মালিকানার শতভাগ থাকছে বিসিবির হাতে। আর বাকি পাঁচটি দলের জন্য পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান থাকছে। এই পাঁচটি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান হলো- যমুনা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, আকতার গ্রুপ, জেভিনি ফুটওয়্যার এবং আসিপি। এসব করপোরেট হাউসের প্রত্যক্ষ ব্যবস্থাপনায় চলবে পাঁচটি দল।
-সাতটি দলেরই নতুন নাম করা হয়েছে। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
-বিসিবির সাত পরিচালক সাতটি দলের ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। জালাল ইউনুসের দায়িত্বে থাকবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, এনায়েত হোসেন সিরাজের দায়িত্বে রাজশাহী রয়েলস, গোলাম মর্তুজা পাপ্পার তত্ত্বাবধানে ঢাকা প্লাটুন, তানজিল চৌধুরীর অধীনে সিলেট থান্ডার, আকরাম খানের তত্ত্বাবধানে রংপুর রেঞ্জার্স, খালেদ মাসুদ সুজন থাকবেন খুলনা টাইগার্সে আর নাঈমুর রহমান দুর্জয় থাকবেন কুমিল্লা ওয়ারিয়র্সের দায়িত্বে।
-দুই নির্বাচক মিনহাজুল আবেদনী নান্নু এবং হাবিবুল বাশার সুমন এবারও দুটি দলের টেকনিক্যাল অ্যাডভাইজার হিসেবে থাকবেন। কুমিল্লা ওয়ারিয়র্সের পরামর্শক থাকবেন মিনহাজুল আবেদনী নান্নু আর রংপুর রেঞ্জার্সের পরামর্শক থাকবেন হাবিবুল বাশার সুমন।
-বিপিএলের অন্যতম সফল কোচ মোহাম্মদ সালাউদ্দিন এবারের আসরে ঢাকা প্লাটুনের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। এ ছাড়াও স্থানীয় কোচদের মধ্যে সারওয়ার ইমরান দায়িত্ব পেয়েছেন সিলেট থান্ডারের।
-বিদেশি কোচদের মধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ওটিস গিবসন এবারই প্রথম বিপিএলে আসছেন, তিনি দায়িত্ব নিতে যাচ্ছেন কুমিল্লা ওয়ারিয়র্সের। এ ছাড়াও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বোলিং কোচের দায়িত্ব নিয়ে এরইমধ্যে ঢাকায় এসেছেন সাবেক ইংলিশ পেসার কবির আলি। কোচ হিসেবে রংপুর রেঞ্জার্সের হয়ে ড্রাফটে অংশ নিয়েছেন জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গ্রান্ট ফ্লাওয়ার।