এনআরসি নিয়ে মন্তব্য করায় মমতার বিরুদ্ধে মামলা

0
430

আন্তর্জাতিক ডেস্কঃ  

আসামের এনআরসি বা নাগরিক নিবন্ধন নিয়ে মন্তব্য করায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা করেছে আসামের বিজেপির যুবশাখা ‘ভারতীয় যুব মোর্চা’। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় আপার আসামের ডিব্রুগড় জেলার নাখারকাটিয়া থানায় এই এফআইআর দায়ের করা হয়।

গতকাল দিল্লির কনস্টটিউশন ক্লাবে এক অনুষ্ঠানে যোগ দিয়ে মমতা আসামের নাগরিকপঞ্জি নিয়ে তাঁর তীব্র ক্ষোভ প্রকাশ করেন। বলেন, স্রেফ রাজনীতির কারণে আসামের ৪০ লাখ মানুষের নাগরিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। ভোটে জেতার জন্য সাধারণ মানুষকে ব্যবহার করা হচ্ছে। একাত্তরের মার্চ পর্যন্ত যাঁরা এ দেশে এসেছেন, তাঁরা এ দেশের নাগরিক। কিন্তু খ্রিষ্টান, মুসলিম, দলিত হলেই তাঁদের আলাদা করা হচ্ছে। নাম-পদবি ধরে ধরে তাঁদের বাদ দেওয়া হচ্ছে। এভাবে বিজেপি দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে চাইছে বলে অভিযোগ তোলেন মমতা।

মমতা আরও বলেছেন, ‘যদি বাঙালিরা বলেন বিহারি থাকতে দেব না। দক্ষিণ ভারতের মানুষ যদি বলেন, উত্তর ভারতের মানুষকে থাকতে দেব না। উত্তর ভারতের মানুষ যদি বলে, দক্ষিণ ভারতের লোকজনদের থাকতে দেওয়া হবে না, তা হলে দেশের কী অবস্থা হবে? এই দেশে আমরা সবাই একসঙ্গে একই পরিবারের মতো বাস করি।’ তিনি এ কথাও বলেন, ‘আজ দেখে অবাক হয়ে যাচ্ছি, আমাদের দেশের প্রাক্তন রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলী আহমেদের পরিবারের লোকজনদের নাম নেই নাগরিকপঞ্জিতে!’
আর এসব মন্তব্য এবং গৃহযুদ্ধের দিকে ঠেলে দেওয়ার কথা বলায় ক্ষেপে যায় বিজেপির যুব মোর্চা। তারপর তারা এফআইআর দায়ের করে থানায়। যুব মোর্চার অভিযোগ, মমতা এই ধরনের মন্তব্য করে রাজ্যে বসবাসকারী দুই সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ও উত্তেজনা ছড়ানোর চেষ্টা করছেন।
গত জানুয়ারিতেও গুয়াহাটিতে মমতার বিরুদ্ধে একটি এফআইআর করা হয়। সে সময় ওই এফআইআর দায়ের করেন গুয়াহাটির কয়েকজন আইনজীবী। ওই এফআইআরে আসামের নাগরিকপঞ্জি নিয়ে উত্তেজনা ছড়ানোর অভিযোগ তোলেন আইনজীবীরা।