ইংরেজি শিক্ষক ও শিশুদের জন্য ফ্রি অনলাইন ইংলিশ কোর্সের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

0
421

খুলনাটাইমস ডেস্ক:
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর টিচিং ইংলিশ টু ইয়ং লার্নার্স (টিইওয়াইএল) এ বিশেষজ্ঞ শিক্ষকদের জন্য একটি ফ্রি ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি) শুরু করেছে। টিইওয়াইএল তিন বছর থেকে ১০ বছরের শিশুদের শিক্ষা দানের জন্য বিশেষ একটি কোর্স।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের আমেরিকান ইংলিশ (এই) ই-টিচার প্রোগ্রামের অংশ হিসেবে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এই এমওওসি’র প্রস্তাব দিয়েছে।
২০১৯ সালের ২৫ নভেম্বর পর্যন্ত কোর্সটিতে ভর্তি হওয়া আবেদন করা যাবে। এরপর অংশ গ্রহণকারীরা অনলাইনের মাধ্যমে দিন বা রাত যে কোন সময় কোর্সটিতে ঢুকতে পারবেন। কোর্সটিতে পাঁচটি ধাপ রয়েছে। ২০১৯ সালের ২ ডিসেম্বরের মধ্যে সবগুলো ধাপই সম্পন্ন করতে হবে। প্রতিযোগীদের মধ্যে যারা ৭০ শতাংশ বা তার বেশি নম্বর পাবেন, তাদেরকে একটি ডিজিটাল ব্যাজ ও সনদ দেয়া হবে। তিন থেকে ১০ বছরের শিশুদেরকে একটি বিদেশী ভাষা (ইএফএল) হিসেবে ইংলিশ শিক্ষাদানের কৌশল ও কিভাবে পাঠদান করতে হবে তার চর্চা সম্পর্কে একটি ধারণা দিতে টিইওয়াইএল এমওওসি কোর্সটি সাজানো হয়েছে। চলতি বছর এই বিশেষ টিইওয়াইএল এমওওসি বাংলাদেশে মার্কিন কূটনৈতিক মিশনের অন্যতম পদক্ষেপ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অধিকতর সহযোগিতা, আলাপ ও পারস্পারিক সমঝোতার অংশ হিসেবে এই পদক্ষেপগুলো নেয়া হয়েছে। কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য নিম্নোক্ত ওয়েবসাইটে যান: যঃঃঢ়ং://িি.িপধহাধং.হবঃ/নৎড়ংিব/ভযর-ঢ়ফ/ভযর-মবড়ৎমব-সধংড়হ/পড়ঁৎংবং/ঃবধপযরহম-বহমষরংয-ুড়ঁহম-ষবধৎহবৎং