আমের সাথে এ কেমন শত্রুতা !

0
430

       তালায় বিভিন্ন প্রজাতির ২ শতাধিক গাছের আম নষ্ট করেছে দূর্বৃত্তরা

মোঃ রোকনুজ্জামান টিপু তালা সাতক্ষীরা:

সরাদেশে করোনা প্রাদূর্ভাবে মানূষ যখন গৃহবন্ধী ঠিক সেই সময় সাতক্ষীরার তালায় শত্রুতা করে আম বাগানের বিভিন্ন প্রজাতির ২ শতাধিক গাছের আম নষ্ট করেছে দূর্বৃত্তরা। গত (৩ এপ্রিল)গভীর রাতে উপজেলার নুরুল্লাহপুর গ্রামে ঘটনাটি ঘটেছে।আম বাগানের মালিক ফিরোজ সরদার।সে উপজেলার সদর ইউনিয়নের বারইহাটী গ্রামের ওমর আলী সরদারের ছেলে।

খবর পেয়ে বেলা সাড়ে ১১টার সময় সাতক্ষীরা- ১(তালা কলারোয়া) আসনের মাননীয় সংসদ এ্যড.মুস্তফা লুৎফুল্লাহ্ ঘটনা স্থালে পরিদর্শন করেছেন। এসময় তার সাথে ছিলেন, তালা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল, তালা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য সাংবাদিক মীর জাকির হোসেন, তালা প্রেস ক্লাবের সভাপতি ও খলিলনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রভাষক প্রণব ঘোষ বাবলু ,তালা উপজেলা যুবলীগের সভাপতি ও তালা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরদার জাকির হোসেন প্রমুখ।

এসময় সাতক্ষীরা-১(তালা-কলারোয়া) আসনের মাননীয় সংসদ এপ্রতিনিধিকে বলেন, এমন দৃশ্য দেখে তিনি হতবাক হয়েছেন। এটা কোন সভ্য মানষের কাজ নয়।এমন জঘন্য কাজ যেই করুক তাকে শাস্তি পেতে হবে।

বাগান মালিক ফিরোজ সরদার এপ্রতিনিধিকে জানান, তিনি একজন মৌসুমী ফলের ব্যবসায়ী। যখন যে ফল হয় তখন সেই ফলের গাছ কিনে ফল বিক্রি করে সংসার চালান তিনি। তালা থানা থেকে মাত্র আধা কিলোমিটার দূরে তার আমের বাগান। উপজেলার খলিলনগর ইউনিয়নের মহান্দী গ্রামের গফুর শেখের ছেলে বাবুল শেখের কাছ থেকে ২ বছরের জন্য ২ লক্ষ টাকায় লিজ নিয়ে আমের চাষা করে আসছেন।বাগানসহ আমের পরিচর্যায় আরো প্রায় ২ লক্ষ টাকা খরচ হয়েছে ।এবছর আমের বাম্পার ফলনে ধারদেনা কেঁটে উঠতে পারবেন বলে আশা করেছিলেন তিনি।কিন্তু তার সেই আশায় বাধ সাধলো দুর্বেত্তরা। রাতের আঁধারে দূর্বেত্তরা গাছের কাঁচা আম সব ফেলে দিয়েছে। এতে তার প্রায় আড়াই লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে।

ফিরোজ সরদার আরো বলেন,আমাদের গ্রামের আলাউদ্দীন সরদার নামের এক যুবক অনেক আগে থেকে এলাকায় চুরি বদমায়েশী করে বেড়ায়। তার বাড়িতে সময়ে অসময়ে আসা যাওয়া করতো।গত কালও সে ফিরোজের বাড়িতে এসেছিল। কিন্তু সে তাকে তার বাড়িতে আসতে নিষেধ করলে তাকে দেখে নেয়ার হুমকি দিয়ে চলে যায়। তার হুমকির ভয়ে রাতে সে বাগানে যেতে পারিনি।এই সুযোগে আলাউদ্দিন তার গাছের সব কাঁচা আম পেড়ে ফেলেছে বলে অভিযোগ করেন তিনি।

এব্যপারে অভিযুক্ত আলাউদ্দিন সরদারের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে না পাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এসময় এলাকাবাসী দোষীদের খুজে বের করে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী জানান ।

তালা থানার অফিসার ইনচার্জ(ওসি) এপ্রতিনিধিকে বলেন,খবর পেয়ে এমপি মহাদয়সহ আমার ঘটনাস্থাল পরিদর্শন করেছি। এব্যপারে থানায় এখনো কেউ লিখিত অভিযোগ করেননি।অভিযোগ পেলে তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে তিনি জানান।