অবিশ্বাস্য বেতনে ঘুমানোর চাকরি!

0
1527

খুলনাটাইমস ডেস্কঃ দীর্ঘসময় ঘুমাতে কে না ভালবাসেন। রোজকার ছাপোষা জীবন, ক্লান্তি ভুলে, কাজের ফাঁকে একটু ঘুমানোর সুযোগ খুঁজি অনেকে। ঘুমপ্রিয় যারা, তারা খোঁজে আরামের চাকরি। যাতে বেশি পরিশ্রম করতে হবে না, অথচ মাস গেলে মোটা টাকার মাইনে চলে আসবে আপনার অ্যাকাউন্টে। এমন চাকরির সুযোগ দিচ্ছে নাসা।
এমন অনেক মানুষ পাবেন যারা সারাদিন বেমালুম ঘুমিয়ে কাটিয়ে দিতে পারেন। সেই সব মানুষের জন্য একটা অসাধারণ চাকরির প্রস্তাব নিয়ে এল নাসা। হ্যাঁ, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাই দিচ্ছে এ সুযোগ।
নাসার বিজ্ঞানীরা নতুন করে গবেষণা করতে চাইছেন, বিছানায় শুয়ে থাকা অবস্থায় মানুষের শরীরের ওজনের কোনো তারতম্য হয় কিনা। টানা ঘুমিয়ে থাকলে মানবদেহ কীভাবে পরিবর্তিত হয় সেটাই মূলত এ গবেষণার বিষয়। গবেষণার নমুনা হিসেবে কিছু মানুষ নিযুক্ত করা হবে যারা টানা ৭০ দিন বিছানায় শুয়ে কাটাবে।
সেখানে যতক্ষণ ইচ্ছা ঘুমাতে পারবে কোনো রকম ঝামেলা ছাড়াই। এই ৭০ দিন ঘুমানোর জন্য জনপ্রতি ১২ হাজার ইউরো দেওয়া হবে। এক্ষেত্রে ঝামেলা অন্য জায়গায়। এই ৭০ দিন বিছানা ছেড়ে ওঠা যাবে না। এমনকি খাওয়া-দাওয়া, স্নান সব কিছুই করতে হবে শুয়েই। তবে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে বিছানা ছেড়ে ওঠা যাবে কিনা সে ব্যাপারে কিছু জানানো হয়নি।
ঘুমপ্রিয়দের জন্য এমন চাকরি এটাই প্রথম নয়। ২০১৩ সালে এমনই এক গবেষণায় প্রচুর ঘুমপ্রিয় মানুষকে নিয়োগ করেছিল ফিলিপিন্সের বিজ্ঞানীরা। এ ছাড়াও ঘুম সম্পর্কিত বহু চাকরি আছে উন্নত দেশগুলোতে। মডেলন গুইজ নামের শিকাগোর এক নারী ঘুমিয়ে বছরে প্রায় ২৫ লাখ টাকা আয় করেন!