অনুমতি ছাড়া যত্রতত্র ত্রাণ বিতরণ নয়, কর্মহীনরা খাবার পাবে হটলাইনে : খুলনা জেলা প্রশাসন

0
742

কাকলি খানম:
নভেল করোনা ভাইরাসের ছোবলে থোমকে গেছে গোটা বিশ্ব। প্রভাব ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। বাংলাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। খুলনা নগর ও জেলায় পরিস্থিতি যেন অঘোষিত লকডাউন। এমন অবস্থায় দিন আনা দিন খাওয়া মানুষেরা পড়েছে সীমাহীন দুর্ভোগে। এমন অবস্থায় হতদরিদ্র পরিবারের পাশে এসে দাঁড়াচ্ছে বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন ও বিত্তবান ব্যক্তিরা। তবে সেটা সুশৃংখল নয়, বরং জনসম্পৃক্তারই একটা অংশ।
চলমান পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় খুলনা জেলা প্রশাসন অনন্য এক উদ্যোগ নিয়েছে। এতে থাকবে শৃংখলা, করা হবে সামাজিক দূরত্ব নিশ্চিতের। সরকারের পাশাপাশি মানবিক সহায়তা কর্মসূচিকে সুন্দর, সুশৃঙ্খল ও সুসমম্বিত করার লক্ষ্যে দূর্যোগ বিষয়ক স্থায়ী আদেশবলি (এসওডি) অনুযায়ি গণবিজ্ঞপ্তি জারি করেছে খুলনা জেলা প্রশাসন। বুধবার (১ এপ্রিল) রাতে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন স্বাক্ষরিত এই গণবিজ্ঞপ্তি সামাজিক মাধ্যমে ভেসে বেড়ায়। যা ভূয়সী প্রশংসার দাবিদার।
ওই গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে মানবিক সহায়তা প্রদানের আগে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান কোথায়, কখন, কতটি পরিবারকে কী ধরনের ত্রাণ সহায়তা করতে চান তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করে জেলা প্রশাসনকে পূর্বেই অবহিত করে ত্রাণ বিতরণের লক্ষ্যে অনুমতি গ্রহনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
আবেদনের নমুনা ফরম জেলা প্রশাসকের কার্যালয়ের ই-সেবাকেন্দ্র, সকল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও সিটি করপোরেশনের কার্যালয় থেকে সংগ্রহ করা যাবে।
এছাড়া, জেলা প্রশাসনের ওয়েব পোর্টাল www.khulna.gov.bd থেকেও ডাউললোড করা যাবে। এছাড়াও ত্রাণ বিতরণের পরে যে সমস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে তার একটি পূর্ণাঙ্গ তালিকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুমে দাখিল করতে বলা হয়েছে। এ সম্পর্কিত প্রয়োজনে ফোকাল পয়েন্ট কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের (মোবাইল নং- ০১৭১২৬৪৭৬২৯) সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।
বুধবার (১ এপ্রিল) রাতে খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন স্বাক্ষরিত পৃথক এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেলা প্রশাসনের তত্ত¡বধানে উদ্ভাবনী উদ্যোগ ‘অনলাইনে ডোর টু ডোর ফুড ডেলিভারী সিসটেম’ কার্যক্রম গ্রহণ করেছে। এবং এটা তদারকি করতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানকে (০১৭১২৬৪৭৬২৯) আহবায়ক করে কমিটি গঠন করা হয়েছে এবং হটলাইনসমূহ চালু করা হয়েছে। কমিটির অন্যরা হলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ যথাক্রমে মোঃ ইমরান খান (০১৪০১১৭৫০০৬), মোঃ ইসমাইল হোসেন (০১৭৭৯২৯২৯৭৮), সেটু কুমার বড়–য়া (০১৭১২০৫০৫৬৩), মোহাম্মদ আব্দুল্লা আল ফয়সাল (০১৬৭৫৬৩৪৯০০) ও মো: রাকিবুল হাসান (০১৭১১০৮৪৩০১)।