সারা এশিয়ার মধ্যে নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে এখন বাংলাদেশ

0
53

এশয়িার মধ্যে বাংলাদশে ধূমপানরে জন্য অন্যতম একটি দশে। এখানে ধূমপানে অভ্যস্ত নইে এমন পুরুষ হাতে গোনা খুব কম। তাই বলে নারীরা যে ধূমপান করে না, তা কন্তিু নয়। তারাও করে তাই বলে একবোরে নারী ধূমপায়ীর তালকিায় যে বশ্বিে বাংলাদশে র্শীষস্থান দখল করবে তা হয়তো কউে কখনো ভাবওে নি তবে এমনটাই হয়ছে।

ক্রোয়েশিয়া ইন্সটটিউিট অব পাবলকি হলেথরে এক প্রতবিদেনে এ তথ্য উঠে এসেছে এই তালকিার দ্বতিীয় স্থানে রয়ছেে ক্রোয়শেয়িা। পোল্যান্ড এবং রোমানয়িা এই তালকিায় ক্রোয়শেয়িার আগে অবস্থান করছে প্রতবিদেনে আরও উল্লখে করা হয়েছে প্রতবিছর শুধুমাত্র ধূমপানরে কারণে ক্রোয়শেয়িার তনি হাজার মানুষরে প্রাণহানি ঘটনা এছাড়া ২২টি ধূমপায়ী দশেরে তালকিায় ক্রোয়শেয়িা বশ্বিে সপ্তম। এরপরইে আছে পোল্যান্ড ও রোমানযি়া।

ধূমপানে অনকে ক্ষতি জনেওে মানুষ আসক্ত হয়ে পড়ছে কন্তিু মরণব্যাধি এই জনিসিটাকে কউে ছাড়তে পারে না। আমাদরে নজিদেরে এই ব্যাপারে সচতেন হওয়া উচতি। ক্রোয়শেয়িা ইন্সটটিউিট অব পাবলকি হলেথরে প্রতবিদেনে বলা হয়ছে ক্রোয়শেয়িার ১৫ বছররে র্ঊধ্বে অন্তত ৩১ শতাংশ নাগরকি ধূমপান করে এ হসিবেে দনিে প্রত্যকেইে ১৬টি সগিারটে ধূমপান করে এজন্য প্রতমিাসে মাথাপছিু ৭০ ইউরো দরকার হয় তাদরে।


একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here