মেসি ৩ মাসের জন্য নিষিদ্ধ

0
336

খুলনাটাইমস স্পোর্টস: দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কঠোর সমালোচনা করায় আন্তর্জাতিক ম্যাচে তিন মাস নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি।
এই সময়ের মধ্যে আর্জেন্টিনার হয়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবেন না তিনি।
কনমেবল নিষেধাজ্ঞার পাশাপাশি বার্সেলোনার ফরোয়ার্ডকে ৫০ হাজার ডলার জরিমানাও করেছে বলে বিবিসি জানিয়েছে।
নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শৃঙ্খলাভঙ্গের কারণ দেখিয়ে এই পদক্ষেপ নিয়েছে কনমেবল।
ব্রাজিলে কোপা আমেরিকার সেমি-ফাইনালে স্বাগতিকদের কাছে হারার পর এবং চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের পর রেফারি ও কনমেবলের কঠোর সমালোচনা করেন মেসি। পরে অবশ্য এর জন্য ক্ষমা চান তিনি।
শাস্তির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে মেসি ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে সাত দিন সময় দিয়েছে কনমেবল।
নিষেধাজ্ঞা বহাল থাকলে আগামি তিন মাসে চিলি, মেক্সিকো, জার্মানির সঙ্গে আর্জেন্টিনার প্রীতি ম্যাচ খেলতে পারবেন না মেসি।
লস এঞ্জেলেসে আগামি ৫ সেপ্টেম্বর চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। পাঁচ দিন পর সান আন্তোনিওতে মেক্সিকোর সঙ্গে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে তারা। আর ডর্টমুন্ডে স্বাগতিক জার্মানির বিপক্ষে ম্যাচটি হবে ৯ অক্টোবর।
গত মাসে চিলির বিপক্ষে কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের প্রথমার্ধে গারি মেদেলের সঙ্গে ধাক্কাধাক্কিতে ‘বিতর্কিতভাবে’ লাল কার্ড দেখায় এর আগে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন মেসি। ফলে আগামি বছরের মার্চে কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের প্রথম ম্যাচটি খেলতে পারবেন না তিনি।
তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোলে জেতার পর পদক নিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যাননি মেসি। পরে আয়োজক ও রেফারিরা ব্রাজিলকে শিরোপা জেতাতে ‘দুর্নীতি করেছে’ বলে মন্তব্য করেন তিনি।
কড়া মন্তব্যের জন্য বাড়তি নিষেধাজ্ঞার মুখে পড়ার আশঙ্কা করছেন কিনা জিজ্ঞেস করা হলে ৩২ বছর বয়সী এই ফুটবলার বলেছিলেন, “সত্যিটা বলা প্রয়োজন”। কনমেবল তখন বলেছিল, মেসির মন্তব্যগুলো মেনে নেওয়া যায় না।
এর আগে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ক্লাওদিও তাপিয়াকে কনমেবল ফিফায় তাদের প্রতিনিধির পদ থেকে সরিয়ে দেয়। তাপিয়াও ব্রাজিলে কোপা আমেরিকা চলার সময় কনমেবলের কঠোর সমালোচনা করেছিলেন।