ব্র্যাকের কর্মসূচিকে দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে অভিহিত করলেন জেলা প্রশাসক মহোদয়

0
117

খবর বিজ্ঞপ্তি:
আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস (১৭ই অক্টোবর, ২০১৯) উপলক্ষ্যে সোমবার খুলনা জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক এর পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: রকিবুল হাসান এবং জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আয়নাল হক প্রমুখ। দেশজুড়ে অতিদারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক (দায়িত্বপ্রাপ্ত) বলেন, ‘ সরকারের একার পক্ষে দারিদ্র বিমোচন করা সম্ভর নয় তাই বেসরকারী প্রতিষ্ঠানকে এ ব্যপারে কাজ করতে হবে। বাংলাদেশের দারিদ্রতা বিমোচনে ব্র্যাক একটি যুগোপযোগী প্রকল্প হাতে নিয়েছে, তিনি এই প্রকল্পটি অব্যাহত রাখার জন্য জোর সুপারিশ করেন এবং প্রকল্পটি দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে বলে বিশ্বাস করেন’।
জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘পরিবার, শিশু ও সমাজের ক্ষমতায়ন, সকলের অংশগ্রহণে দারিদ্র্য বিমোচন’ (অপঃরহম ঃড়মবঃযবৎ ঃড় বসঢ়ড়বিৎ পযরষফৎবহ, ঃযবরৎ ভধসরষরবং ধহফ পড়সসঁহরঃরবং ঃড় বহফ ঢ়ড়াবৎঃু)। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম খুলনা জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে এরকম সকল জেলার (৪৩টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়ের মাঠকার্যক্রম পরিদর্শন আয়োজন করেছে।
ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠ পর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান সমূহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতালব্ধ জ্ঞান তুলে ধরা। যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণকরা, যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে ।
উল্লেখ্য যে, খুলনা জেলায় ২০১২ সালে আলট্রা-পুওর গ্র্যজয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ৩০১৫৭ টিঅতিদরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০১৯ সালে খুলনা জেলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৬টি উপজেলার ২২৬৫ টি অতিদরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০১৯ সালপর্যন্ত বাংলাদেশের ৪৭টি জেলার বিশলক্ষের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীঘর্ মেয়াদেও তাদের আথর্-সামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে। উল্লেখ্য এই উপলক্ষে বাংলাদেশের দারিদ্র পরিস্থিতি বিষয়ে একটি তথ্য ও আলোকচিত্র প্রদর্শনী আগামী ১৬ অক্টোবর বুধবার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অনুষ্ঠিত হবে।