বিশ্বকাপে কোহলিদের জার্সির নিচে থাকবে অত্যাধুনিক প্রযুক্তি

0
149

স্পোর্টস ডেস্ক:

প্রযুক্তির সাহায্য ছাড়া এখন তো মানুষ প্রায় অচল। প্রায় সব জায়গায়ই এখন প্রযুক্তির ছড়াছড়ি। ক্রিকেটেও এরই মধ্যে যুক্ত হয়েছে নানা প্রযুক্তি। এসবের মাধ্যমে চেষ্টা চলছে ক্রিকেটকে আরো সহজ করে তোলার। ডিআরএস, এলইডি স্টাম্প ও এলইডি বেল সেসবেরই উদাহরণ।

সেই প্রযুক্তির সুফল নিতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা। এবারের বিশ্বকাপে কেবল জার্সিই পরবেন না কোহলিরা, জার্সির নিচে থাকবে ‘ভেস্ট’।

এই ভেস্ট আবার কি? এটি এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে ক্রিকেটাররা মাঠে কতটা পরিশ্রম করছেন, কীভাবে চলাফেরা করছেন ও কতটা চাপ পড়ছে, সেটা নির্ণয় করা যাবে।

শারীরিক কিংবা মানসিকভাবে ক্রিকেটাররা কতটা চাপ নিতে সক্ষম, তাও জানা যাবে এই প্রযুক্তিটির মাধ্যমে। ভারতীয় ক্রিকেটারদের এই প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্ট্যাটস্পোর্টস। এই প্রযুক্তি নিয়ে বিসিসিআিইয়ের সঙ্গে এর আগেই চুক্তি হয় প্রতিষ্ঠানটির।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের দক্ষিণ এশিয়ার ব্যবস্থাপক পঙ্কজ ওয়াংখেড় বলেন, ‘ভারতীয় ক্রিকেটাররা বিশ্বের অন্যতম ব্যস্ত অ্যাথলেট। ক্রিকেট খেলায় শারীরিক ও মানসিক ধকলও অনেক। আমাদের প্রযুক্তি এসবই পর্যবেক্ষণ করবে। ক্রিকেটাররা কেমন গতিতে দৌড়াচ্ছেন, কতটুকু মানসিক ও শারীরিক চাপ নিচ্ছেন এসব পরিমাপ করা যাবে। ফিজিও এবং ট্রেনাররা এই প্রযুক্তির সহায়তা নিয়ে চোট পাওয়া ক্রিকেটারদের সঠিক পুনর্বাসনের ব্যবস্থা করতে পারবে। গত ডিসেম্বরে আমরা এটা নিয়ে পরীক্ষা চালিয়েছিলাম। ভারতীয় ক্রিকেটাররা প্রযুক্তিটির সঙ্গে পরিচিত।’