বিপিএল কোচ সমাচার-সালাউদ্দিন

0
56

খুলনাটাইমস স্পোর্টস : আগামী ১১ ডিসেম্বর মাঠে গড়াবে বঙ্গবন্ধু বিপিএল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনায় এবার অংশ নিচ্ছে সাতটি দল। সাতটি দলের ছয়টিতে থাকছেন বিদেশি কোচ। শুধু ঢাকা প্লাটুনে থাকছেন দেশি কোচ। সকলের পরিচিত কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে দায়িত্ব দেওয়া হয়েছে তামিম, মাশরাফি, মুমিনুল, আফ্রিদিদের।
ঢাকা প্লাটুনের হেড কোচ সালাউদ্দিনকে সহায়তা করবেন বোলিং কোচ বাংলাদেশের সাবেক পেসার সৈয়দ রাসেল। দুই দেশি কোচের অধীনে এবার শিরোপার দাবী জানাতেই পারে ঢাকার দলটি।
একমাত্র দেশি কোচ হিসেবে এবার ফোকাসটা থাকবে সালাউদ্দিনের ওপর। বাংলাদেশ জাতীয় দলের সহকারী কোচ হিসেবে কাজ করা সালাউদ্দিন সিঙ্গাপুর জাতীয় দলের সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। প্রায় ছয় বছর ঘরোয়া ক্রিকেটে খেলা সালাউদ্দিনের ক্যারিয়ারটা বাড়েনি ইনজুরির কারণে।
১৯৯৭ সালে কোচিং ক্যারিয়ারের সঙ্গে নিজেকে জড়িয়ে নেন। ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে যুক্ত ছিলেন সালাউদ্দিন। এরপর মালয়েশিয়ার একটি ইউনিভার্সিটির দলের কোচ হিসেবে নিয়োগ পান। ২০১৩ সালে বিপিএলে সিলেট রয়েলসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫-১৬ বিপিএলের আসরে সালাউদ্দিনকে নিয়ে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এরপর চিটাগং ভাইকিংসের হয়েও দায়িত্ব পালন করেন। সবশেষ বিপিএলে কুমিল্লাকে শিরোপা জিতিয়েছেন তিনি। তার আগেও একবার কুমিল্লাকে শিরোপা পাইয়ে দিয়েছেন।
ছবি: বাংলানিউজবিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ‘গুরু’ হিসেবে পরিচিত সালাউদ্দিনের হাত ধরে ঘরোয়া ক্রিকেটের একাধিক ক্লাব শিরোপার স্বাদ পেয়েছে। ছাত্রদের ব্যর্থতার প্রতিষেধক হিসেবে তাকেই দেশসেরা কোচ হিসেবে গণ্য করা হয়। বাংলাদেশ জাতীয় দলের হয়ে কাজ করেছেন দুই কোচ ডেভ হোয়াটমোর ও জেমি সিডন্সের সঙ্গে। সহকারী কোচের সঙ্গে এক বছর অতিরিক্ত ফিল্ডিং কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।
১৯৮৬ সালে বিকেএসপির ছাত্র থাকলেও ১৯৯৯ সালে সেখানে চাকুরি শুরু করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনার্সে থাকা অবস্থাতেই অবশ্য বিকেএসপিতে পার্ট-টাইম কোচিং করানো শুরু করেন সালাউদ্দিন। প্রথম পেশাদার কোচিং শুরু করেন ২০০২ সালে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের মূল কোচ মারা গেলে তাকে মূল কোচের প্রস্তাব দেওয়া হয়। প্রথম দায়িত্ব নিয়েই সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। ২০০১-০২ মৌসুমে তার হাতে চ্যাম্পিয়ন হয় ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব। পরের মৌসুমেও চ্যাম্পিয়ন হয় দলটি।
ছবি: বাংলানিউজএবার সালাউদ্দিনের চোখ আরেকটি বিপিএল শিরোপার দিকে। যেখানে তিনি শক্তিশালী এক দলই পেয়েছেন। কাগজে-কলমে এবারের আসরে সালাউদ্দিনের ঢাকা প্লাটুনকেই দেখা হচ্ছে শিরোপার অন্যতম দাবিদার।

ঢাকা প্লাটুনের দেশি ক্রিকেটার:
মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, এনামুল হক, হাসান মাহমুদ, মেহেদি হাসান, আরিফুল হক, মুমিনুল হক, শুভাগত হোম, রকিবুল হাসান, জাকের আলি অনিক
ঢাকা প্লাটুনের বিদেশি ক্রিকেটার:
থিসারা পেরেরা, লরি ইভান্স, ওয়াহাব রিয়াজ, আসিফ আলি, লুইস রিস, শহীদ আফ্রিদি


একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here