নতুন মজুরি কমিশনের পে-স্লিপ পেলেন খুলনার পাটকল শ্রমিকরা

0
56

নিজস্ব প্রতিবেদক: নতুন মজুরি কমিশনের পে-স্লিপ হাতে পেয়ে খুশিতে আত্মহারা খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুরে পে-স্লিপ হাতে পেয়ে শ্রমিকরা একত্রিত হয়ে বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেন। প্লাটিনাম জুট মিলের মহাব্যবস্থাপক গোলাম রব্বানী মিলের ব্যবস্থাপক ও উপ-ব্যবস্থাপকদের সঙ্গে নিয়ে শ্রমিকদের মধ্যে আনুষ্ঠানিকভাবে পে স্লিপ বিতরণ করেন। এসময় মিলের শ্রমিক নেতারাও উপস্থিত ছিলেন। দীর্ঘদিন আন্দোলন সংগ্রামের পর অবশেষে পে স্লিপ হাতে পেয়ে আনন্দের জোয়ার বইছে খালিশপুর শিল্পাঞ্চলে।
প্লাটিনাম জুট মিল সিবিএ’র সভাপতি সাহানা শারমিন বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর অবশেষে খুলনাসহ সারাদেশের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা তাদের কাক্সিক্ষত মজুরি স্কেল-২০১৫ এর মজুরি স্লিপ পেয়েছেন। নতুন এই মজুরি কমিশন বাস্তবায়নের ফলে একজন শ্রমিক পূর্বে যেখানে ২ হাজার ২শ’ টাকা সাপ্তাহিক মজুরি পেতেন এখন সেখানে ৪ হাজার ৩শ’ টাকা মজুরি পাবেন। আর যে শ্রমিক আগে ২ হাজার ৩শ’ টাকা মজুরি পেতেন সেই শ্রমিক এখন ৪ হাজার ৪শ’ টাকারও বেশি মজুরি পাবেন। অর্থাৎ এখন প্রায় দ্বিগুণ মজুরি পাবেন তারা।
তবে এখনো প্রতিটি মিলে ৬ থেকে ৮ সপ্তাহ করে মজুরি পাওনা রয়েছে শ্রমিকদের। আর ১১ দফা আন্দোলনের বাকি ১০ দফা পর্যায়ক্রমে বাস্তবায়ন করবে সরকার এমন প্রত্যাশা শ্রমিকদের।
পাটকল শ্রমিকদের সূত্রে জানা যায়, মজুরি স্কেল-২০১৫ অনুযায়ী পাটকল শ্রমিকদের মজুরি বেড়েছে প্রায় দ্বিগুণ। খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইষ্টার্ণ, জেজেআই ও কার্পেটিং এ ৯টি পাটকলে নতুন মজুরি স্কেল অনুযায়ী ৪ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত এক সপ্তাহে প্রায় ৬ কোটি ৮৫ লাখ ৮১ হাজার টাকার মজুরি স্লিপ প্রদান করা হয়েছে।
বিজেএমসি’র খুলনা আঞ্চলিক সমন্বয়কারী মো. বনিজ উদ্দিন মিঞা জানান, করপোরেশনের নির্দেশনা অনুযায়ী খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকদের বৃহস্পতিবার মজুরির প্রথম স্লিপ দেওয়া হয়েছে। নতুন মজুরি স্কেল অনুযায়ী শ্রমিকদের ৮০ থেকে ৮৫ শতাংশ মজুরি বাড়বে।


একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here