দাকোপে সহিংসতা মুক্ত নির্বাচনী পরিবেশ তৈরি করতে হবে

0
363

আজিজুর রহমান, দাকোপ থেকে :
খুলনার দাকোপ উপজেলায় বেসরকারী এনজিও রূপান্তরের আয়োজনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহায়তায় শান্তিতে বিজয় প্রকল্পের আওতায় সহিংসতা মুক্ত নির্বাচনী পরিবেশ তৈরীতে সহযোগিতা প্রদানের লক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

রোববার (২৩ ডিসেম্বর) বেলা ১১টায় দাকোপ প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রকল্পের মূল কর্মপরিকল্পনা তুলে ধরেন সাবেক অধ্যাপক ও শিক্ষাবিদ আনোয়ারুল কাদির বলেন, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে বিগত দিনে দেশের বিভিন্ন স্থানে হানাহানি, খুন, জখম ও সংখ্যালঘুদের উপরে হামলা সংঘঠিত হয়েছে। এরূপ কোনো ধরনের অপ্রীতিকর ও অশান্তিকর কোন ঘটনা যাতে না ঘটে তার জন্য এই সংবাদ সম্মেলন। নাশকতামূলক ঘটনা নির্বাচনের পূর্বে বা চলাকালিন এবং নির্বাচন পরবর্তী সময়ে ঘটতে পারে। তাই গণমাধ্যমকর্মীদের নির্বাচনী ওই এলাকায় সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রকৃত ঘটনা তুলে ধরতে হবে। কখনো অতিরঞ্জিত বা উস্কানিমূলক সংবাদ পরিবেশন করা যাবে না।

তিনি আরও বলেন, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্যে প্রতিদিনের কাজের সাথে সাথে রাজনৈতিক দল ও ভোটারদের সঙ্গে আলাপ আলোচনা করতে হবে। যেনো সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্যে তারা ভুমিকা রাখতে পারে। মনে রাখতে হবে অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠ নির্বাচন গণতন্ত্র সুরক্ষার চাবিকাঠি। তাই সহিংসতা মুক্ত নির্বাচনী পরিবেশ তৈরি করতে হবে সকলে মিলে।

এছাড়া সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সভাপতি শচীন্দ্রনাথ মণ্ডল, নাগরিক নেতা অসিত বরণ সাহা ও ডলি আক্তার। সম্মেলটি পরিচালনা করেন প্রকল্পের জেলা সমন্বয়কারী অনুপ রায়। সম্মেলনে সংবাদকর্মীদের সাথে উপস্থিত ছিলেন সাধারণ ভোটার ও বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থকবৃন্দ। উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার দীপংকর রায় ও কর্মী কুমারেশ মণ্ডল।