তালায় রাজস্ব খাতের আখ প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

0
127

মোঃ রোকনুজ্জামান টিপু,তালা সাতক্ষীরা  ::

সামাজিক দূরত্ব বজায় রেখেই সাতক্ষীরার তালা উপজেলায় ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব খাতের আওতায় বাস্তবায়িত আখ চাষ প্রদর্শনীর মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৩জুন) সকালে উপজেলার মাগুরা ইউনিয়নের বালিয়াদহ বøকে এ মাঠদিবস অনুষ্ঠিত হয়।

মাঠদিবস অনুষ্ঠানে বিশিষ্ট সমাজসেবক জনাব ডাঃ জি এম ইমান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব শুভ্রাংশু শেখর দাশ।

গনমাধ্যমকর্মী দেবাশীষ রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শুভ্রাংশু শেখর দাশ বলেন ” দক্ষিন এশিয়ার প্রেক্ষাপটে আখ একটি ঐতিহ্যবাহী ও লাভজনক ফসল। আধুনিক জাত সম্প্রসারনের মাধ্যমে কৃষক পর্যায়ে অখের আবাদ বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রেখেছে কৃষি বিভাগ। এর ধারাবাহিকতায় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট কর্তৃক উদ্ভাবিত উফশী জাতের বিএসআরআই আখ ৪১ ( অমৃত নামে বহুল প্রচলিত) হয়ে উঠতে পারে সম্ভাবনার উৎস্য। চিবিয়ে ও রস হিসেবে খাওয়ার জন্য স্বাদে-গন্ধে অনন্য এই জাতের আখের গুড়ও উন্নতমানের।”

এসময় প্রদর্শনী চাষী, আগ্রহী ব্যক্তিবর্গ এবং সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে কৃষিকে ‘লাভজনক ব্যাবসায়’ পরিনত করতে সর্বদা কৃষকের পাশে থেকে সেবা প্রদানের ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন উপজেলা কৃষি বিভাগের এই কর্মকর্তা।