ডুমুরিয়ায় কমিউনিটি ক্লিনিকের সামনে অবৈধ বালুর ব্যবসা

0
83

ডুমুরিয়া প্রতিনিধি: ডুমুরিয়ায় শরাফপুর বাজারস্থ সরকারী কমিউনিটি ক্লিনিকের সামনে গড়ে উঠেছে অবৈধ বালুর ব্যবসা। এতে ক্লিনিক,মসজিদ ও বাজারে বিভিন্ন দোকানে বালু প্রবেশ করে স্বাস্থ্য ও পরিবেশ মারাত্বক ক্ষতি গ্রস্থ
হয়ে পড়েছে।বাজারের পেরিফেরী জায়গায় প্রভাবশালী ব্যক্তি দ্বারা পরিচালিত ব্যবসাটি জনস্বার্থ বিরোধী হলেও ভয়ে কেউ মূূখ খুলতে সাহস পায় না বলে জানান ব্যবসায়ীরা। তবে সহকরী কমিশনার (ভ’মি) বলছেন শিগ্রই তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করা হবে।
শরাফপুর বাজার,মসজিদ ও ক্লিনিক কর্তৃপক্ষের দায়েরকৃত অভিযোগ সূত্রে জানাযায় উপজেলার শরাফপুর ইউনিয়রের প্রাণ কেন্দ্রে গড়ে উঠেছে বহু পুরাতন ও জাগজমক আকারে স্থাপিত শরাফপুর বাজার। বাজারে পেরিফেরী ভুক্ত জায়গা পর্যাপ্ত না থাকলেও গড়ে উঠেছে কয়েক‘শ ছোট-বড় দোকান, মসজিদ ও কমিউনিটি ক্লিনিক। কিন্ত সম্প্রতি স্থানীয় মতলেব মোল্যা নামের এক প্রভাবশালী ব্যক্তি কোন নিয়ম-নীতি ছাড়াই বাজারের উত্তর পার্শ্বে মসজিদ ও ক্লিনিকের সামনে গড়ে তুলেছে জম-জমাট বালুর ব্যবসা। ফলে ক্লিনিক, মসজিদ ও বিভিন্ন দোকানে বালু প্রবেশ করে স্বাস্থ্য ও পরিবেশ মারাত্বক ক্ষতি গ্রস্থ হয়ে পড়েছে। এমনিতে বাজারে জায়গার সংকট,তার উপর বিরাট এলাকা নিয়ে গড়ে তোলা হয়েছে বালুর ব্যবসা এমনটি উল্লেখ করে ব্যবসায়ী আবু তাহের, রামপ্রসাধ পাল,সেীরভসহ অনেকেই বলেন প্রতিনিয়ত বালু উড়ে ক্লিনিক,মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রবেশ করায় আমরা প্রচুর ক্ষতি গ্রস্থ হচ্ছি।আর ক্লিনিকটি নিজেই হয়ে রোগী হয়ে পড়েছে, ভূগছে স্বাস্থ্য হীনতায়। কিন্তু এ নিয়ে কথা বলতে আমরা সাহস পাই না। আশু এটি বন্ধ না আমাদের হয়তো ব্যবসা বন্ধ করতে হবে। স্থানীয় ইউনিয়ন আ‘লীগের সভাপতি মোঃ রিজাউল গোলদার একই সুরে সুর মিলিয়ে বলেন শিগ্রই এটি বন্ধ হওয়া খুবই প্রয়োজন। এ প্রসংগে সহকরী কমিশনার (ভ’মি) সঞ্জিব কুমার দাশ বলেন শরাফপুর বাজার, মসজিদও ক্লিনিক কর্তৃপক্ষের দেয়া একটি লিখিত অভিযোগ পেয়েছি।তদন্ত পূর্বক শিগ্রই ব্যবস্থা গ্রহন করা হবে।