খুলনায় বসন্তে বিরক্তির বৃষ্টি, সঙ্গে শীত

0
283

আজিজুর রহমান, খুলনাটাইমস :
ঋতুরাজ বসন্তের দেখা মিলতে না মিলতেই হঠাৎ বৃষ্টি পড়ছে। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর থেকে খুলনায় বৃষ্টি শুরু হয়েছে। কখনো সামান্য ভারী, কখনো-বা ইলশেগুঁড়ি বৃষ্টির ফোঁটা পড়ছে। প্রতিকূল আবহাওয়ায় কর্মজীবী মানুষ পড়েছে ভোগান্তিতে। বৃষ্টির পর পরেই ফাগুনের সিগ্ধ বাতাসের সঙ্গে শীতও যেনো আবার ফিরে এসেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঋতুর পালাবদলের এ সময়ে পশ্চিমা লঘুচাপ হঠাৎ এই বৃষ্টির কারণ।
মঙ্গলবার থেকে শুরু হওয়া বৃষ্টি কর্মব্যস্ত খুলনার রাজপথকে কিছুটা অচল করেছে। বিশেষ করে, জলাবদ্ধতা নিরসনকে ঘিরে মহানগরের যেসব এলাকায় উন্নয়ন কর্মকাণ্ড চলছে, সেসব জায়গায় বৃষ্টি দুর্ভোগের কারণ হয়ে দেখা দিয়েছে।

নগরীর র‌্যায়েল মোড় রোড থেকে শিববাড়ি মোড় পর্যন্ত প্রায় দুই কিলোমিটার দীর্ঘ কেডিএ সড়কের দু’পাশে শহরের পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ কাজ চলার মধ্যে হঠাৎ এই বৃষ্টি খুলনাবাসীকে দুপুর থেকে কিছুটা দুর্ভোগে ফেলে দেয়। পথের দুই পাশ খোঁড়াখুঁড়ি করায় বৃষ্টিতে কাদা জমে গেছে। ফুটপাত না থাকায় পথচারীদের কাঁদার মধ্যে সড়ক ধরেই চলাচল করতে হয়েছে।

টুটপাড়া গাছতলা মন্দির এলাকার বাসিন্দা সবুজ মণ্ডল বলেন, ফাগুনে হঠাৎ বৃষ্টি নেমে আবার নতুন করে শীতের দেখা মিললো। এতে যনজীবন বিপর্যস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ বুধবার পুরোদিন এমন বৃষ্টি ঝরবে। তাই তাপমাত্রা কিছুটা কম থাকবে। একটু শীত শীতভাব থাকতে পারে। বৃষ্টির জন্য তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে। সোমাবার (২৪ ফেব্রুয়ারি) থেকে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি পড়েছে। তবে গতকাল খুলনায় তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় শূণ্য দশমিক দুই মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

খুলনা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আমিরুল আজাদ মুঠোফোনে খুলনাটাইমসকে বলেন, ‘ঋতুর পালাবদলের কারণে এভাবে বৃষ্টি হচ্ছে। তা ছাড়া এখন ঋতুবদলের সময় আকাশ কিছুটা মেঘলা ও গুঁগি গুঁড়ি বৃষ্টি হতে পারে। শীতের বদলে ঝোড়ো মৌসুম শুরু হবে। সব মিলিয়ে বৃষ্টি হচ্ছে, সঙ্গে শীতের তীব্রতা বেড়েছে। তবে বৃষ্টির ভাব আগামী দুুদিনের মধ্যে চলে যেতে পারে।’