খালিপেটে যেসব খাবার থেকে বিরত থাকবেন

0
81

খুলনাটাইমস স্বাস্থ্য: সারা রাত পেটকে ছুটি দিয়ে সক্কাল সক্কাল কী খাই কী খাই করতে করতে এমন কিছু খাবার আমরা খেয়ে ফেলি যা আসলে আমাদের পেট এবং শরীর উভয়ের পক্ষেই ক্ষতিকর। পুষ্টি বিশেষজ্ঞ রূপালি দত্ত জানান, জাঙ্ক ফুড, কোল্ড বেভারেজ, কফি, সালাদ খালিপেটে খেলেই সর্বনাশ।
কি কি খাবেন না খালিপেটে :
১. তেল মসলাযুক্ত খাবার: খালিপেটে কখনোই স্পাইসি ফুড বা তেল-ঝাল মসলা দেওয়া খাবার খাবেন না। এতে গ্যাস-অম্বলের পরিমাণ আরও বাড়বে। গ্যাসট্রিক আলসারের সমস্যাও দেখা দেওয়া অসম্ভব নয়।
২. মিষ্টি বা ফ্রুট ড্রিঙ্কস: অনেকেই সকাল শুরু করেন একগস্নাস ফলের রস দিয়ে। এটা শরীরের পক্ষে ভীষণ ক্ষতিকর। সারা রাত বিশ্রামের পর প্যানক্রিয়াস এবং লিভারে সকাল সকাল বড় এক গস্নাস ফলের রস ভীষণ চাপ তৈরি করে। এ ছাড়া ফলের মধ্যে থাকা সুগার, খালিপেটে গ্যাস তৈরি করতে বেশি সময় নেয় না।
৩. ক্যানড সোডা: অম্বল-গ্যাস থেকে রেহাই পেতে অনেকেই ক্যানড সোডা খান। এতে হিতে বিপরীত হয়। এর মধ্যে থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের বদলে আরও গ্যাস তৈরি করে। খালি পেটে খেলে তো কথাই নেই! গ্যাস থেকে মাথাঘোরা, বমি, পেটে ব্যথার দাপটে হাসপাতালে ভর্তি হতে হবে হয়তো আপনাকে।
৪. কোল্ড বেভারেজ: ঘুম ভেঙেই গরমাগরম চা-কফির বদলে অনেকেরই পছন্দ কোল্ড টি বা কফি। ফলাফল, পেটে মিউকাস। তার থেকে অসহ্য যন্ত্রণা। সঙ্গে গ্যাস-অম্বল, হজমের সমস্যা তো উপরি পাওনা। এর থেকে গরম চা-কফি সত্যিই বেশি উপকারী। শরীরকে চাঙ্গা করে নিমেষে।
৫. টক ফল: খালি পেটে টক ফল মানেই গ্যাসে পেট ভর্তি। সঙ্গে এসিডডিটি। কারণ, ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন সি শরীরের পক্ষে ভীষণ উপকারী হলেও খালি পেটের পক্ষে নয়।



একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here