উন্নত দেশ হতে সামাজিক নির্দেশক ও মূল্যবোধের উন্নয়ন অপরিহার্য : বিভাগীয় কমিশনার

0
44

তথ্য বিবরণী: “মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা” প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় খুলনাতে মঙ্গলবার আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে সকালে খুলনার শহিদ হাদিস পার্ক হতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে র‌্যালি উত্তর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, উন্নত দেশ হতে যেমন আর্থিক সমৃদ্ধির দরকার তেমন সামাজিক নির্দেশক ও মূল্যবোধের উন্নয়ন অপরিহার্য। জাতিসংঘের তত্ত্বাবধানে প্রণীত মানবাধিকার সনদে বাংলাদেশ একটি স্বাক্ষরকারী দেশ। পৃথিবীর সকল মানুষ জন্মগতভাবে সমান অধিকারের দাবিদার। বিশে^র প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু বন্টন নিশ্চিতে ও সমঅধিকার প্রদানে আমরা যেন স্বার্থপর না হই। ঈশ^রের সৃষ্টির ওপর কারও হাত নেই। ফলে তৃতীয় লিঙ্গের মানুষকে অবজ্ঞার সুযোগ নেই। সৃষ্টির কটাক্ষ করলে ¯্রষ্টাকে কটাক্ষ করা হয়। উন্নত অবস্থানের ব্যক্তিকে অনুন্নত মানুষদের নিয়েও ভাবতে হবে। সবাইকে নিয়েই উন্নয়নের মহাসড়কে চলা প্রয়োজন।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দ রবিউল আলম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ হাবিবুল হক খান, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের উপপরিচালক মুঃ বিল্লাল হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান ও প্রতœতত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতাসহ সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত জানান জাতীয় মানবাধিকার কমিশন খুলনা কার্যালয়ের সহকারী পরিচালক জেসমিন সুলতানা।
এছাড়াও বাংলাদেশ মানবাধিকার কমিশন খুলনা জেলা, মহানগর, মহিলা শাখা, থানা ও ওয়ার্ড শাখার উদ্যোগে ৭১তম বিশ^ মানবাধিকার দিবস উপলক্ষে নগরীর রয়্যাল চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা প্রেসক্লাবে এসে শেষ হয়।