অসহায় পরিবারগুলোকে রান্না করা খাবার তুলে দিল সম্মিলিত ছাত্র ও যুব সমাজ

0
90

নিজস্ব প্রতিবেদক:
প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়েছেন খুলনার অসংখ্য নি¤œ আয়ের অসহায় পরিবার। সাধারণ ছুটি থাকায় এবং প্রয়োজন ছাড়া বাইরে যেতে নিষেধ থাকায় ঠিকমতো সংসার চলছে না অনেকের। তাদের সহযোগিতার জন্য বিভিন্ন রাজনৈতিক দল ও জেলা প্রশাসন নিয়মিত সাহায্যের হাত বাড়িয়েও দিয়েছে।
তবে এবার মহানগরীর জোড়াগেট ও তৎসংলগ্ন এলাকার এমনই ৫০টি কর্মহীন-অসহায় পরিবারের মাঝে রান্না করা খাবার তুলে দিলেন স্থানীয় ছাত্র ও যুব সমাজ। যা একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে সাধারণ মানুষের মধ্যে আলোচনার সৃষ্টি করেছে।
সরেজমিনে সোমবার দুপুরে দেখা যায়, ছাত্রনেতা জাহিদ খোকন, দেলোয়ার হোসেন, পাপ্পু শেখ, যুবনেতা মিজানুর রহমান, মো. সোহেল, মো. সাগর, সজীব শেখ, লিমনসহ বেশ কিছু ব্যক্তির উদ্যোগ ও তাদের শুভাকাঙ্খীদের অর্থায়নে ‘বাঙালীর ডাল ভাত’ নামক এ কর্মসূচি সোমবার শুরু হয়। যা চলবে সপ্তাহব্যাপী। এরপর পরিস্থিতি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। কর্মসূচির প্রথম দিনে ওই এলাকার ৫০টি পরিবারের প্রায় ২ শত ৫০ জন সদস্যের মাঝে খিচুড়ী বিতরণ করা হয়। প্রতিটি পরিবারের কাছে গিয়ে এ রান্না করা খাবার তুলে দেওয়া হয়।
ব্যতিক্রমধর্মী এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা ছাত্রনেতা জাহিদ খোকন জানান, ‘করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ রুখতে ও অসহায়-কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের ব্যক্তিগত ও কিছু শুভাকাঙ্খীদের নিজেদের অর্থে এ খাবারের ব্যবস্থা করা হয়েছে। প্রথম পর্যায়ে ৭ দিন রান্না করা খাবার বিতরণ করা হবে। পরবর্তীতে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।’
এ বিষয়ে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি আলহাজ্ব শেখ মোশাররফ হোসেন বলেন, ‘আমাদের সমাজে অনেক পরিবার আছে, যারা মানুষের কাছে চাইতে পারে না লোক-লজ্জার কারণে। যার ফলে তারা এমন দুর্যোগের সময়ও সাহায্য-সহযোগিতা পাচ্ছেন না। জোড়াগেট এলাকার ছাত্র ও যুব সমাজ যে উদ্যোগ নিয়েছে, নি:সন্দেহে অনেক ভালো উদ্যোগ। তারা রান্না করা খাবার বিতরণ করে একদিকে করোনাভাইরাসে বাইরে বের হতে মানুষকে নিরুৎসাহিত করছেন, আবার অসহায় এসব মানুষ নিরবেই বাসায় বসে খাবার পাচ্ছেন। তাদের মতো করে অন্যসব এলাকায় এমন নেওয়া উচিত বলে তিনি মনে করেন।’